স্বামী বিবেকানন্দ Swami Vivekananda Biography

স্বামী বিবেকানন্দ Swami Vivekananda

Join Telegram channel

স্বামী বিবেকানন্দ Swami Vivekananda (1863-1902) was the foremost disciple of Sri Ramakrishna and a world spokesperson for Vedanta. His lectures, writings, letters, and poems are published as The Complete Works of Swami Vivekananda. He felt it was best to teach universal principles rather than personalities, so we find little mention of Ramakrishna in the Complete Works.

স্বামী বিবেকানন্দ Swami Vivekananda represented Hinduism at the first World Parliament of Religions in Chicago in 1893 where he was an instant success. Subsequently he was invited to speak all over America and Europe. He was a man with a great spiritual presence and tremendous intellect.

স্বামী বিবেকানন্দ Swami Vivekananda

জন্ম তারিখ: জানুয়ারি 1২, 1863

জন্মস্থান: কলকাতা, বেঙ্গল প্রেসিডেন্সি (এখন পশ্চিমবঙ্গে কলকাতা)

পিতামাতা: বিশ্বনাথ দত্ত (পিতা) এবং ভূবনেশ্বরী দেবী (মা)

শিক্ষা: কলকাতা মেট্রোপলিটন স্কুল; প্রেসিডেন্সি কলেজ, কলকাতা

প্রতিষ্ঠানঃ রামকৃষ্ণ মঠ; রামকৃষ্ণ মিশন; নিউইয়র্কের বেদান্ত সোসাইটি

ধর্মীয় দৃষ্টিভঙ্গি: হিন্দুধর্ম

দর্শনশাস্ত্র: অদ্বৈত বেদান্ত

প্রকাশনা: কর্ম যোগ (1896); রাজা যোগ (1896); কলম্বো থেকে আলমোরা (1897) এর বক্তৃতা; মাই মাস্টার (1901)

মৃত্যু: 4 জুলাই, 190২

মৃত্যুর স্থান: বেলুর মঠ, বেলুর, বাংলা

স্মৃতিসৌধ: বেলুর মঠ, বেলুর, পশ্চিমবঙ্গ

স্বামী বিবেকানন্দ Swami Vivekananda

“সফল হওয়ার জন্য, আপনার অবশ্যই প্রচুর দৃঢ় অধ্যবসায়, অসাধারণ ইচ্ছা থাকতে হবে। “আমি সমুদ্রে পান করব”, অধ্যবসায়ী আত্মা বলছেন; “আমার ইচ্ছা পর্বতমালার আপ ক্রমশ আপ হবে”। শক্তি যে ধরণের আছে, ইচ্ছার যে সাজানোর; কঠোর পরিশ্রম, এবং আপনি লক্ষ্য পৌঁছাতে হবে। “

– স্বামী বিবেকানন্দ

স্বামী বিবেকানন্দ Swami Vivekananda

স্বামী বিবেকানন্দ হিন্দু সন্ন্যাসী ছিলেন এবং ভারতের অন্যতম বিখ্যাত আধ্যাত্মিক নেতা ছিলেন। তিনি শুধু একটি আধ্যাত্মিক মন চেয়ে বেশি ছিল; তিনি একটি উর্বর চিন্তাবিদ, মহান ভাষী এবং উত্সাহী দেশপ্রেমিক ছিল। তিনি তাঁর গুরু রামকৃষ্ণ পরমহংসের মুক্ত চিন্তাধারার দর্শনকে নতুন দৃষ্টান্তের দিকে নিয়ে যান। তিনি সমাজের কল্যাণে, দরিদ্র ও দরিদ্রদের দাসত্বের জন্য, তার দেশের জন্য তার সকলকে উৎসর্গ করার জন্য নিরলসভাবে কাজ করেছিলেন। তিনি হিন্দু আধ্যাত্মিকতা পুনরুজ্জীবনের জন্য দায়ী এবং বিশ্ব পর্যায়ে একটি সম্মানিত ধর্ম হিসাবে হিন্দুধর্ম প্রতিষ্ঠিত। সর্বজনীন ভ্রাতৃত্ব ও আত্ম-জাগরণের তার বার্তাটি বিশেষত বিশ্বজুড়ে ব্যাপক রাজনৈতিক অস্থিরতার বর্তমান পৃষ্ঠপোষকতায় প্রাসঙ্গিক। তরুণ সন্ন্যাসী ও তার শিক্ষা অনেকের জন্য অনুপ্রেরণা ছিল, এবং তার কথা বিশেষ করে দেশের তরুণদের জন্য স্ব-উন্নতির লক্ষ্যে পরিণত হয়েছে। এই কারণে, 1২ জানুয়ারি তার জন্মদিন ভারতের জাতীয় যুব দিবস হিসেবে পালন করা হয়।

প্রাথমিক জীবন এবং শিক্ষা (Early Life and Education)

কলকাতায় একটি ধনী বাঙালি পরিবারে জন্মগ্রহণকারী নরেন্দ্রনাথ দত্ত, বিশ্বনাথ দত্ত এবং ভুবনেশ্বরী দেবীের আট সন্তানের মধ্যে বিবেকানন্দ ছিলেন। তিনি 1863 সালের 1২ জানুয়ারি মকার শঙ্করীর অনুষ্ঠানে জন্মগ্রহণ করেন। বাবা বিশ্বনাথ সমাজে উল্লেখযোগ্য প্রভাব নিয়ে একজন সফল অ্যাটর্নি ছিলেন। নরেন্দ্রনাথের মা ভুভেশেশ্বরী ছিলেন একজন শক্তিশালী, ঈশ্বরভয়শীল মন, যিনি তাঁর পুত্রের উপর বড় প্রভাব ফেলেছিলেন।

তরুণ ছেলে হিসেবে নরেন্দ্রনাথ তীক্ষ্ণ বুদ্ধি প্রদর্শন করেছিলেন। তাঁর দুর্বৃত্ত প্রকৃতি সঙ্গীত এবং কণ্ঠ উভয়, সঙ্গীত তার আগ্রহ মিথ্যা। প্রথমত তিনি মহানগরী ইনস্টিটিউটে এবং পরে কলকাতায় প্রেসিডেন্সি কলেজে পড়াশোনা করেন। কলেজ থেকে স্নাতক হওয়ার সময় তিনি বিভিন্ন বিষয় সম্পর্কে বিশাল জ্ঞান অর্জন করেছিলেন। তিনি ক্রীড়া, জিমন্যাস্টিকস, কুস্তি ও শরীরের ভবনে সক্রিয় ছিলেন। তিনি একটি উষ্ণ পাঠক ছিল এবং সূর্যের অধীনে প্রায় সবকিছু উপর পড়তে। তিনি হিন্দু ধর্মগ্রন্থগুলি একদিকে ভগ্ভাদ গীতা ও উপনিষদের মতো একত্রিত করেছিলেন, অন্যদিকে তিনি ডেভিড হিউম, জোহান গটলিব ফিচ এবং হার্বার্ট স্পেন্সারের পশ্চিমা দর্শন, ইতিহাস ও আধ্যাত্মিকতা অধ্যয়ন করেছিলেন।

আধ্যাত্মিক সংকট ও রামকৃষ্ণ পরমমন্সের সাথে সম্পর্ক (Spiritual Crisis and Relationship with Ramkrishna Paramhansa)

যদিও নরেন্দ্রনাথের মা ছিলেন একজন ধার্মিক মহিলা এবং তিনি বাড়িতে ধর্মীয় পরিবেশে বড় হয়েছিলেন, তবুও তিনি যুবকের শুরুতে গভীর গভীর আধ্যাত্মিক সংকট নিলেন। তাঁর ভাল অধ্যয়নরত জ্ঞান তাকে ঈশ্বরের অস্তিত্ব নিয়ে প্রশ্ন করতে পরিচালিত করেছিল এবং কিছু সময়ের জন্য তিনি অ্যাগনস্টিকিজম বিশ্বাস করতেন। তবুও তিনি সম্পূর্ণরূপে একটি সুপ্রিম অস্তিত্ব অস্তিত্ব উপেক্ষা করতে পারে না। কিছুদিনের জন্য তিনি কেশবচন্দ্র সেনের নেতৃত্বে ব্রহ্ম আন্দোলনের সাথে যুক্ত হন। ব্রহ্ম সমাজটি মূর্তি পূজা, অহংকার-বিদ্রোহী হিন্দুধর্মের বিপরীতে এক ঈশ্বরকে স্বীকৃতি দেয়। তাঁর মনের মধ্য দিয়ে ঘুরতে থাকা ঈশ্বরের অস্তিত্ব সম্পর্কিত দার্শনিক প্রশ্নগুলির হোস্ট উত্তরহীন ছিল। এই আধ্যাত্মিক সংকটের সময়, বিবেকানন্দ প্রথম স্কটিশ চার্চ কলেজের প্রিন্সিপাল উইলিয়াম হ্যাসি থেকে শ্রী রামকৃষ্ণের কথা শুনেছিলেন।

এর আগে, ঈশ্বরের জন্য তাঁর বুদ্ধিজীবী অনুসন্ধানকে সন্তুষ্ট করার জন্য, নরেন্দ্রনাথ সকল ধর্মের নেতৃস্থানীয় আধ্যাত্মিক নেতাদের পরিদর্শন করেছিলেন, তাদের একটি প্রশ্ন জিজ্ঞাসা করেছিলেন, “আপনি কি ঈশ্বরকে দেখেছেন?” প্রতিবার তিনি যখন সন্তুষ্ট উত্তর ছাড়াই চলে এলেন। তিনি দক্ষিণের রামকৃষ্ণকে দক্ষিণেশ্বর কালী মন্দিরের যৌগগুলিতে তাঁর বাসায় একই প্রশ্ন করলেন। এক মুহূর্তের দ্বিধা ছাড়াই, শ্রী রামকৃষ্ণ জবাব দিলেন: “হ্যাঁ, আমার আছে। আমি যেমন দেখতে পাচ্ছি তেমনি আমি পরিষ্কারভাবে ঈশ্বরকে দেখতে পাচ্ছি।” রামকৃষ্ণের উত্তর দিয়ে বিস্মিত হয়ে বিবেকানন্দ প্রথমে রামকৃষ্ণের সরলতার দ্বারা অসহায় ছিলেন। রামকৃষ্ণ ধীরে ধীরে এই ধৈর্যশীল যুবককে তার ধৈর্য ও ভালবাসার সাথে জয়ী করেছিলেন। আরো নরেন্দ্রনাথ দক্ষিণেশ্বর পরিদর্শন করেছিলেন, তাঁর আরও অনেক প্রশ্নের উত্তর দেওয়া হয়েছিল।

আধ্যাত্মিক জাগরণ (Spiritual Awakening)

1884 সালে, তার পিতার মৃত্যুর কারণে নরেন্দ্রনাথের আর্থিক আর্থিক কষ্ট দেখা দেয় কারণ তাকে তার মা এবং ছোট ভাইবোনদের সমর্থন করতে হয়েছিল। তিনি রামকৃষ্ণকে তার পরিবারের আর্থিক কল্যাণে দেবীকে প্রার্থনা করতে বললেন। রামকৃষ্ণের পরামর্শে তিনি নিজেই প্রার্থনা করতে গিয়ে মন্দির চলে গেলেন। কিন্তু একবার তিনি দেবী মুখোমুখি হলে তিনি অর্থ ও সম্পদ চাইতে পারেননি, পরিবর্তে তিনি ‘বিবেক’ (বিবেক) ​​এবং ‘বায়রগ্য’ (পুনর্বিবেচনা) চেয়েছিলেন। সেই দিন নরেন্দ্রনাথের সম্পূর্ণ আধ্যাত্মিক জাগরণকে চিহ্নিত করেছিলেন এবং তিনি নিজের জীবনের এক সন্ন্যাসী পথ দেখিয়েছিলেন।

একটি ভিক্ষুক জীবন (Life of a Monk)

1885 সালের মাঝামাঝি সময়ে, গলা ক্যান্সারে আক্রান্ত রামকৃষ্ণ গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়েছিলেন। 1885 সালের সেপ্টেম্বর মাসে, শ্রী রামকৃষ্ণ কলকাতায় শ্যাম্পুকুরে চলে যান, এবং কয়েক মাস পরে নরেন্দ্রনাথ কসিসিপোরে ভাড়াটে ভিলা নেন। এখানে, তিনি তরুণ রামকৃষ্ণের উত্সাহী অনুগামী তরুণদের একটি দল গঠন করেছিলেন এবং একসাথে তারা নিবেদিত যত্ন সহকারে তাদের গুরুকে সেবা করেছিলেন। 1886 সালের 16 আগস্ট, শ্রী রামকৃষ্ণ তাঁর মৃত দেহকে ছেড়ে দিলেন।

শ্রী রামকৃষ্ণের মৃত্যুর পর, উত্তর কলকাতায় বরনগরের একটি জালিয়াতি ভবনে নরেন্দ্রনাথ সহ তাঁর পনেরো জন শিষ্য একসঙ্গে বসবাস করতে শুরু করেছিলেন, যার নাম রামকৃষ্ণের মস্তিষ্কের রামকৃষ্ণ মঠ। এখানে, 1887 সালে, তারা আনুষ্ঠানিকভাবে বিশ্বজুড়ে সমস্ত সম্পর্ককে ত্যাগ করেছিল এবং একাত্মতার শপথ গ্রহণ করেছিল। ভ্রাতৃত্ব নিজেকে পুনর্বিবেচনা করে এবং নরেন্দ্রনাথ বিবেকানন্দ হিসাবে আবির্ভূত হন যার অর্থ “বুদ্ধিমান জ্ঞানের সুখ”।

ভ্রাতৃত্ব পবিত্র ভিক্ষা বা ‘মধুকরী’ সময় স্বৈরাচারী দ্বারা দান স্বেচ্ছায় দান করতেন, যোগব্যায়াম এবং ধ্যান সঞ্চালিত। 1886 সালে বিবেকানন্দ মঠ ছেড়ে চলে যান এবং ‘প্রাইভrajাক’ হিসেবে পায়ে ভারত সফর করেন। তিনি দেশের বিস্তৃতি ভ্রমণ করেন, তিনি যোগাযোগের সাথে আসা মানুষের সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় দিকগুলি অনেকগুলি শোষণ করেন। তিনি সাধারণ মানুষের মুখোমুখি হন, তাদের অসুস্থতা এবং এই দুঃখের জন্য ত্রাণ সরবরাহের জন্য তার জীবন উৎসর্গ করার অঙ্গীকার করেন।

ধর্মের বিশ্ব সংসদে বক্তৃতা

তার ভ্রমণের সময়, তিনি 1893 সালে আমেরিকার শিকাগোতে অনুষ্ঠিত বিশ্ব সংসদের ধর্ম সম্পর্কে জানতে পেরেছিলেন। তিনি ভারত, হিন্দুধর্ম ও তাঁর গুরু শ্রী রামকৃষ্ণের দর্শনের প্রতিনিধিত্ব করার জন্য সভায় যোগ দিতে আগ্রহী ছিলেন। তিনি ভারতবর্ষের দক্ষিণতম উপকূলে কন্যাকুমারী চত্বরে ধ্যান করার সময় তাঁর ইচ্ছার কথা উল্লেখ করেছিলেন। মাদ্রাসে (বর্তমানে চেন্নাই) তাঁর শিষ্যদের কাছ থেকে অর্থ সংগ্রহ করা হয় এবং খেতরির রাজা অজিত সিং, এবং বোম্বে থেকে 31 মে 1893 সালে বিবেকানন্দ শিকাগো ছেড়ে চলে যান।

শিকাগো যাওয়ার পথে তিনি অসহায় কষ্টের মুখোমুখি হন, কিন্তু তার প্রফুল্লতা আগের মতই অযোগ্য ছিল। 1893 সালের 11 ই সেপ্টেম্বর, সময় আসার পর, তিনি মঞ্চটি গ্রহণ করেন এবং “আমার ভাই ও বোন আমেরিকা” এর উদ্বোধনী লাইন দিয়ে সকলেই অবাক হন। তিনি ওপেন ফ্রেজ জন্য শ্রোতা থেকে একটি স্থায়ী উত্সাহ পেয়েছি। তিনি বৈদান্তের নীতিগুলি এবং তাদের আধ্যাত্মিক তাত্পর্য বর্ণনা করেন এবং বিশ্ব ধর্মের মানচিত্রে হিন্দুধর্মকে স্থাপন করেন।

তিনি আমেরিকাতে পরবর্তী সাড়ে ছয় বছর অতিবাহিত করেন এবং 1894 সালে নিউইয়র্কের বেদান্ত সোসাইটি প্রতিষ্ঠা করেন। তিনি পশ্চিমা বিশ্বের বৈদান্ত ও হিন্দু আধ্যাত্মিকতা তত্ত্ব প্রচারের জন্য যুক্তরাজ্যে ভ্রমণ করেন।

স্বামী বিবেকানন্দ Swami Vivekananda

শিক্ষা ও রামকৃষ্ণ মিশন

1897 সালে একই সাথে সাধারণ ও রাজকীয়ভাবে উষ্ণ অভ্যর্থনায় বিবেকানন্দ ভারতে ফিরে এসেছিলেন। কলকাতা পৌঁছে তিনি দেশের বিভিন্ন বক্তৃতা সিরিজের পর এবং কলকাতায় বেলুর মঠে 1 মে 1897 সালে রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠা করেন। রামকৃষ্ণ মিশন লক্ষ্য করম যোগের আদর্শের উপর ভিত্তি করে ছিল এবং এর প্রাথমিক উদ্দেশ্য ছিল দেশের দরিদ্র ও দুর্দশাগ্রস্ত জনগোষ্ঠীকে সেবা করা। রামকৃষ্ণ মিশন বিভিন্ন ধরনের সামাজিক সেবা গ্রহণ করে যেমন স্কুল, কোলাজ এবং হাসপাতাল স্থাপন, সম্মেলন, সেমিনার ও কর্মশালার মাধ্যমে বৈদান্তের ব্যবহারিক নীতিমালা প্রচার, সারা দেশে ত্রাণ ও পুনর্বাসনের কাজ শুরু করে।

তাঁর ধর্মীয় বিবেক ছিল ডিভাইন প্রকাশের শ্রী রামকৃষ্ণের আধ্যাত্মিক শিক্ষা এবং অদ্বৈত বেদান্ত দর্শনের ব্যক্তিগত অভ্যন্তরীণকরণের একত্রিতকরণ। তিনি নিঃস্বার্থ কাজ, উপাসনা এবং মানসিক শৃঙ্খলা বজায় রেখে আত্মার ডিভাইন অর্জন করার নির্দেশ দেন। বিবেকানন্দের মতে, চূড়ান্ত লক্ষ্য হচ্ছে আত্মার স্বাধীনতা অর্জন করা এবং এর মধ্যে সমগ্র ধর্মের অন্তর্ভুক্ত করা।

স্বামী বিবেকানন্দ ছিলেন একজন বিশিষ্ট জাতীয়তাবাদী, এবং তাঁর মনের মধ্যে তাঁর দেশের শীর্ষস্থানীয় কল্যাণ ছিল। তিনি তার সহকর্মী দেশবাসীকে “উত্থান, জেগে ওঠা পর্যন্ত লক্ষ্য পৌঁছাতে না থামাতে” আহ্বান জানান।

মরণ

4 জুলাই 1902 তারিখে (তাঁর মৃত্যুর দিন) বিবেকানন্দ খুব তাড়াতাড়ি জেগে উঠলেন, বেলুর মঠের মঠে গিয়ে তিন ঘণ্টার জন্য ধ্যান করেন। তিনি শুক্লা-যজুর-ভেদ, সংস্কৃত ব্যাকরণ এবং ছাত্রদের যোগব্যায়াম দর্শনের শিক্ষা দিয়েছিলেন, পরে তিনি সহকর্মীদের সাথে রামকৃষ্ণ মঠের পরিকল্পিত বৈদিক কলেজ নিয়ে আলোচনা করেছিলেন। 7:00 pm এ বিবেকানন্দ তার ঘরে গেলেন, বিরক্ত হতে বললেন না; তিনি মারা যান 9:20 pm। যখন তাঁর শিষ্যদের মতে, বিবেকানন্দ মহাসমাধি অর্জন করেছিলেন; মৃত্যুর সম্ভাব্য কারণ হিসেবে তার মস্তিষ্কে রক্তবাহী জাহাজ ভাঙ্গা হয়েছিল। তাঁর শিষ্যরা বিশ্বাস করতেন যে, তিনি মহাসমধী অর্জনের সময় তাঁর ব্রহ্মধাঁর (তার মাথার মুকুট খোলার খোলার) ভেঙ্গে পড়ার কারণে ভাঙ্গা হয়েছিল। বিবেকানন্দ তাঁর ভবিষ্যদ্বাণী পূর্ণ করেছিলেন যে তিনি চল্লিশ বছর বাঁচবেন না। বেলুর গাঙ্গা নদীর তীরে একটি চন্দ্রবর্ণের অন্ত্যেষ্টিক্রিয়াতে তাঁকে সমাহিত করা হয়, যেখানে বিপরীতে 16 বছর আগে রামকৃষ্ণকে সমাহিত করা হয়েছিল।

উত্তরাধিকার

স্বামী বিবেকানন্দ বিশ্বকে ভারতের একটি ঐক্যের প্রকৃত ভিত্তি হিসাবে প্রকাশ করেছিলেন। তিনি কিভাবে মানবতা ও ভাই-বুদ্ধির অনুভূতি দ্বারা এক বিশাল বৈচিত্র্যের সঙ্গে একটি জাতি আবদ্ধ করা যায় কিভাবে শেখানো। বিবেকানন্দ পশ্চিমা সংস্কৃতির অব্যবস্থাপনা এবং সেগুলি পরাস্ত করার জন্য ভারতের অবদানগুলির উপর জোর দিয়েছেন। নেতাজি সুভাষচন্দ্র বসু একবার বলেছিলেন: “স্বামীজি পূর্ব ও পশ্চিম, ধর্ম ও বিজ্ঞানকে অতীত ও বর্তমানের সাথে সাদৃশ্য দিয়েছিলেন এবং এ কারণে তিনি মহান।

আমাদের দেশবাসী তার শিক্ষা থেকে আত্মবিশ্বাস, স্বাবলম্বী এবং আত্মসমর্পণ অর্জন করেছে। “বিবেকানন্দ পূর্ব ও পশ্চিম সংস্কৃতির মধ্যে একটি ভার্চুয়াল সেতু নির্মাণে সফল হন। তিনি হিন্দু ধর্মগ্রন্থ, দর্শনের এবং জীবনের পথ ব্যাখ্যা করেছিলেন। পশ্চিমা জনগণের কাছে। তিনি তাদের বুঝতে পেরেছিলেন যে, দারিদ্র্য ও পশ্চাদ্ধাবন সত্ত্বেও, বিশ্ব সংস্কৃতির জন্য ভারতকে অবদান রেখেছিল। বাকি বিশ্ব থেকে ভারতের সাংস্কৃতিক বিচ্ছিন্নতা দূর করার ক্ষেত্রে তিনি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

স্বামী বিবেকানন্দ Swami Vivekananda

References:

https://en.wikipedia.org/wiki/Swami_Vivekananda

https://vedanta.org/our-teachers/swami-vivekanand

https://www.biographyonline.net/spiritual/swami-vivekanand

You May Like

Most Important Railway GK Quick Revision

Aporichita Bangla ebook By Rabindra Nath Tegor

[table id=1 /]

Scroll to Top